STAY WITH US

ফ্লাইট বিলম্ব অথবা বাতিল হলে ক্ষতিপূরণ আদায়ে করনীয়

ফ্লাইট বিলম্ব অথবা বাতিল হলে ক্ষতিপূরণ আদায়ে করনীয়
ফ্লাইট বিলম্ব অথবা বাতিল হলে ক্ষতিপূরণ আদায়ে করনীয়, bdroyal
ফ্লাইট বিলম্ব অথবা বাতিল হলে ক্ষতিপূরণ আদায়ে করনীয়

বিমান ভ্রমণকারীদের মধ্য অনেকেই বিভিন্ন রকমের সমস্যার সাথে পরিচিত যেমন ইমারজেন্সি ল্যান্ডিং, ফ্লাইট বাতিল, ফ্লাইট বিলম্ব ইত্যাদি এমন পরিস্থিতিতে যদি আপনি কখনো পড়েন, তবে আপনার কি করণীয়? অথবা আপনি কখন সম্পূর্ণ অর্থ ফেরত পাওয়া বা ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী?
মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগের ওয়েবসাইট অনুসারে, বেশির ভাগ মার্কিন বিমান সংস্থা আপনাকে তিন ঘণ্টা বা তার বেশি সময় ধরে টারম্যাকে (যেখানে সাধারণত প্রস্থানের আগে ও আগমনের পর বিমান পার্ক করা হয়) বসিয়ে রাখতে পারবে না। যতক্ষণ না পাইলট সিদ্ধান্ত নেয় যে এটি একটি নিরাপত্তাজনিত সমস্যা। যদি দীর্ঘ সময় টারম্যাকে বসে থাকেন তবে ক্ষতিপূরণ পাওয়ার সম্ভাবনা রয়েছে। যদি আপনি কোনো টারম্যাকে আটকা পড়ে যান তবে বিলম্ব শুরু হওয়ার দুই ঘণ্টার বেশি সময় পার হলে আপনি সাধারণভাবেই কিছু প্রয়োজনীয় খাবার ও পানি পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।
সাধারণ ফ্লাইটগুলোর বিলম্বের ক্ষেত্রে, ভিন্ন ভিন্ন এয়ারলাইনসে নিয়মের ব্যতিক্রম রয়েছে। আপনি যদি আপনার নির্দিষ্ট এয়ারলাইনসের নিয়মগুলো সম্পর্কে জানতে আগ্রহী হন, তবে আপনি তাদের ওয়েবসাইটের তালিকায় ‘কন্ট্রাক্ট ‌অফ ক্যারিজে’ অনুসন্ধান করতে পারেন। এই শাখায় আপনার অধিকারগুলোর বর্ণনা থাকবে। যদি তারা আপনাকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য কিছু করতে পারে, তাহলে অবশ্যই তারা সেটি করার জন্য যথাসাধ্য চেষ্টা করবে। সৌভাগ্যবশত সেখানে কিছু সুবিধা রয়েছে, যা আপনি পাওয়ার যোগ্য। আবহাওয়ার কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে হলে সেটা ভিন্ন অবস্থা বলে বিবেচনা করা হবে।
আমেরিকার বিভিন্ন এয়ারলাইনসে বিলম্বিত ফ্লাইটের ক্ষেত্রে আপনার কিছু অধিকার:
আলাস্কা: তিন ঘণ্টা বা তারও বেশি বিলম্বের জন্য আপনি ভবিষ্যতে আলাস্কার বিমানের ফ্লাইটে ছাড় পেতে পারেন।
সাউথ ওয়েস্ট: এই ফ্লাইটের বিলম্বের ক্ষেত্রে সাউথ ওয়েস্ট আপনাকে টিকিটের অব্যবহৃত অংশ পরিমাণ অর্থ ফেরত দেবে অথবা ভবিষ্যতের কোনো ফ্লাইটের জন্য ক্রেডিট সরবরাহ করবে।
ইউনাইটেড: এই এয়ারলাইনস দুই ঘণ্টা বা তারও বেশি বিলম্বের জন্য আপনার ফ্লাইটের সম্পূর্ণ অর্থ ফেরত দেবে। গুরুতর আবহাওয়া বা অন্য জটিল কোনো সমস্যার দরুন ফ্লাইট বিলম্ব হলে আপনি ফ্লাইট পরিবর্তন করার জন্য অনুরোধ করতে পারবেন।
জেট ব্লুঃ জেট ব্লু’র ক্ষতিপূরণ পদ্ধতি ব্যাপক। প্রস্থানের সময় তিন থেকে চার ঘণ্টা স্থায়ী বিলম্বের জন্য এই এয়ারলাইনস আপনাকে দেবে ৭৫ মার্কিন ডলার। চার থেকে পাঁচ ঘণ্টার বিলম্বের জন্য ১০০ মার্কিন ডলার। পাঁচ থেকে ছয় ঘণ্টার বিলম্বের জন্য ১৫০ মার্কিন ডলার এবং ছয় ঘণ্টা বা তারও বেশি বিলম্বের জন্য আপনি পাবেন ২৫০ মার্কিন ডলার। ‘অনবোর্ড ডিপার্চার ডিলে’ ‌অর্থাৎ বিমান ছাড়ার আগে টারম্যাকে তিন থেকে পাঁচ ঘণ্টার প্রস্থান বিলম্বের জন্য আপনি পাবেন ১০০ মার্কিন ডলার। পাঁচ থেকে ছয় ঘণ্টা বিলম্বের জন্য ১৭৫ মার্কিন ডলার। ছয় ঘণ্টা বা তারও বেশি সময় বিলম্বের জন্য পাবেন ২৫০ মার্কিন ডলার।
‘অনবোর্ড অ্যারাইভাল ডিলে’ অর্থাৎ আগমন বিলম্বের জন্য অথবা আপনি যখন আপনার গন্তব্যে পৌঁছানোর পর টারম্যাকে বিমানে বসে থাকবেন, সে ক্ষেত্রেও আপনার কিছু সুবিধা পাওয়ার অধিকার রয়েছে। যেমন, আপনি এক এবং দুই ঘণ্টার স্থায়ী অপেক্ষার জন্য পাবেন ৫০ মার্কিন ডলার। দুই থেকে তিন ঘণ্টার স্থায়ী অপেক্ষার জন্য পাবেন ১৫০ মার্কিন ডলার ও তিন ঘণ্টা বা তার বেশি অপেক্ষার জন্য পাবেন ২০০ মার্কিন ডলার।
আপনি যদি ইউরোপীয় ইউনিয়নের মাধ্যমে যাত্রা করেন, তবু আপনার ভাগ্য সুপ্রসন্ন। ইউরোপিয়ান ইউনিয়ন বিলম্ব-সংক্রান্ত বিষয়গুলোতে যাত্রীদের জন্য রেখেছে একটি বিস্তৃত অধিকারনামা।
বিমানে বিলম্ব-সংক্রান্ত জটিলতার বিনিময়ে আপনি কত টাকা পাচ্ছেন জানতে চান কি? যদি আগ্রহী হোন তবে বিস্তারিত জানতে ‘AiirHelp’ ব্যবহার করুন এবং লগ ইন করুন “Air passenger rights’ এ ।



তথ্যসূত্র ঃ প্রথম আলো

Post a Comment

0 Comments