STAY WITH US

মেঘলা পর্যটন কেন্দ্র স্বল্প খরচে ঘুরে আসুন

মেঘলা পর্যটন কেন্দ্র স্বল্প খরচে ঘুরে আসুন

মেঘলা পর্যটন কেন্দ্র স্বল্প খরচে ঘুরে আসুন, meghla tourist spot at bandarban
মেঘলা পর্যটন কেন্দ্র স্বল্প খরচে ঘুরে আসুন

মেঘলা পর্যটন কমপ্লেক্স বান্দরবান জেলার প্রবেশ পথে বান্দরবান-কেরাণীহাট সড়কের পাশে পার্বত্য জেলা পরিষদ সংলগ্ন এলাকায় অবস্থিত। বান্দরবান শহর থেকে মেঘলার দূরত্ব মাত্র ৪ কিলোমিটার। উঁচু নিচু পাহাড় পরিবেষ্টিত একটি কৃত্রিম লেককে ঘিরে সাজানো হয়েছে এই জায়গাটি। চারদিকের ঘন সবুজ, লেকের স্বচ্ছ পানি ও অপূর্ব প্রকৃতি পর্যটকদেরকে দূর্নিবার আকর্ষনে কাছে টানে। বৈচিত্র্য পিয়াসী মানুষ তাই আত্মিক ক্ষুধা মেটাতে মেঘলায় ছুটে আসে বারবার।
মেঘলায় লেকের উপর মনোমুগ্ধকর দুটি ঝুলন্ত ব্রিজ রয়েছে। এছাড়া চিত্তবিনোদনের জন্য আরো রয়েছে সাফারি পার্ক, শিশুপার্ক, চিড়িয়াখানা, উন্মুক্ত মঞ্চ, চা বাগান, ক্যাবল কার ও প্যাডেল বোট। এছাড়া পাহাড়ের চুঁড়ায় উঠে দেখতে পাবেন পাহাড়ীকন্যা বান্দরবানের নজরকাড়া প্রাকৃতিক দৃশ্য।

কি ভাবে যাবেন মেঘলা পর্যটন কমপ্লেক্স


ঢাকার কলাবাগান, সায়েদাবাদ এবং ফকিরাপুল থেকে শ্যামলি, হানিফ, ইউনিক, এস আলম, ডলফিন ইত্যাদি পরিবহণের বাস প্রতিদিন বান্দরবানের উদ্দেশ্যে ছেড়ে যায়। রাত ১০ টা থেকে সাড়ে ১১টার মধ্যে যেকোনো একটি বাসে চড়ে সহজেই বান্দরবান আসতে পারেন। এসব নন-এসি ও এসি বাসের জনপ্রতি ভাড়া ৫৫০ থেকে ১৫০০ টাকার মধ্যে।

মহানগর, সোনার বাংলা, তূর্না কিংবা চট্টলা এক্সপ্রেস ট্রেনে করে প্রথমে চট্টগ্রাম তারপর সোজা বান্দরবানে চলে যেতে পারেন। চট্টগ্রাম শহরের বদ্দারহাট থেকে পূবালী ও পূর্বানী পরিবহনের নন-এসি বাস ৩০ মিনিট পরপর বান্দারবানের উদ্দেশ্যে ছেড়ে যায়। এই বাসগুলোতে জনপ্রতি ২২০ টাকা ভাড়া দিতে হয়।

এরপর বান্দরবান শহর থেকে চাঁদের গাড়ি কিংবা ব্যাটারিচালিত অটোরিকশা মেঘলা পর্যটনকেন্দ্রে যাওয়া যায়। চাইলে বান্দরানের অন্যান্য দর্শনীয় স্থান যেমন নীলাচল, স্বর্ণমন্দির ইত্যাদি পর্যটন স্পট ঘুরে দেখার সাথে মেঘলা ঘুরে দেখার জন্যে পছন্দমত রিজার্ভ গাড়ি ভাড়া করে নিতে পারবেন। শুধু মেঘলায় যাওয়ার জন্যে বান্দরবান শহর থেকে সিএনজি ২০০-৪০০টাকা, জীপ গাড়ি ৪০০-৬০০ টাকা ভাড়া নিবে।

মেঘলা পর্যটন কমপ্লেক্সে রাত্রি যাপন



মেঘলা পর্যটন কমপ্লেক্সে রাতে থাকার জন্য জেলা প্রশাসনের রেস্ট হাউজ ভাড়ায় পাওয়া যায়। মেঘলা রেস্ট হাউজের মোট ৪ টি কক্ষের প্রতিটির জন্য ২০০০ টাকা লাগে। এছাড়া পর্যটন করপোরেশনের হোটেলে বুকিং দিতে ফোন করতে পারেনঃ ০৩৬১-৬২৭৪১ এবং ০৩৬১-৬২৭৪২ নম্বরে।

এছাড়া হোটেল ফোর স্টারে সিঙ্গেল রুমের ভাড়া পড়বে ৩০০ টাকা, ডাবল রুম ৬০০ টাকা এবং এসি রুম ১২০০ টাকা। আর হোটেল থ্রি স্টারে থাকতে চাইলে নন-এসি ফ্ল্যাট ২৫০০ টাকা এবং এসি ফ্ল্যাট ৩০০০ টাকায় পাবেন। হোটেল প্লাজা বান্দরবানে সিঙ্গেল রুমের ভাড়া ৪০০ টাকা, ডাবল রুম ৮৫০ টাকা ও এসি রুম ১২০০ টাকায় পাওয়া যায়। হলিডে ইনে সাধারণ রুম ১০০০ টাকা, নন-এসি ১৩০০ টাকা, এবং এসি রুম পড়বে ১৫০০ টাকা। তবে সময়ের পরিবর্তনে উল্লেখিত ভাড়ার পরিমাণ কম কিংবা বেশি হতে পারে।

মেঘলা পর্যটন কমপ্লেক্সে  গিয়ে  কোথায় খাবেন

মেঘলা পর্যটন কমপ্লেক্সে বেড়াতে আসা পর্যটকদের খাবার জন্য বান্দরবান শহরে মাঝারি মানের বেশ কিছু হোটেল রয়েছে। সেগুলো থেকে নিজের পছন্দ মত হোটেলে তিন বেলার খাবার খেয়ে নিতে পারেন।

মেঘলার আশেপাশে দর্শনীয় স্থাননীলাচলস্বর্ণ মন্দিরশৈল প্রপাতচিম্বুক পর্যটন কেন্দ্রনীলগিরিআরও পড়ুনকরমজল পর্যটন কেন্দ্রগজনী অবকাশ কেন্দ্র



ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে যে কোন স্থান সম্পর্কে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।

Post a Comment

0 Comments