STAY WITH US

স্বল্প খরচে সিলেট ভ্রমণ

স্বল্প খরচে সিলেট ভ্রমণ

স্বল্প খরচে সিলেট ভ্রমণ,  সিলেটে কিভাবে যাব এবং খরচ কত হবে, সিলেটের উল্লেখযোগ্য আবাসিক হোটেল, সিলেটের আশেপাশের দর্শনীয় স্থান
স্বল্প খরচে সিলেট ভ্রমণ

পাহাড়ের বিশালতা পাহাড়ী নদীর কলতানে মুগ্ধ হবার
ইচ্ছা থাকে প্রায় প্রতিটি মানুষের মধ্যে। কেননা বিশালতার মধ্যে লুকানো থাকে অপরুপ সৌন্দর্যের কারুকার্য। যার রূপে বিমোহিত হই আমরা সবাই অনেকটা দূর থেকে ঝাপসা দেখার পর থেকে। আর কাছে গেলে তো অবাক। বলছি  তিনশত ষাট আউলিয়ার দেশ খ্যাত সিলেটের কথা। যান্ত্রিক জীবনের কলাহ থেকে মুক্তি পেতে ঘুরে আসুন সিলেট থেকে।

সিলেটে কিভাবে যাব এবং খরচ কত হবে

ঢাকার গাবতলী এবং সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে সিলেটের বাস ছেড়ে যায়৷ ফকিরাপুল, সায়দাবাদ ও মহাখালী বাস স্টেশন থেকে গ্রীন লাইন, সৌদিয়া, এস আলম, শ্যামলি ও এনা পরিবহনের এসি বাস যাতায়াত করে, এগুলোর ভাড়া সাধারণত ৮০০ থেকে ১১০০ টাকার মধ্যে। এছাড়াও ঢাকা থেকে সিলেট যেতে শ্যামলী, হানিফ, ইউনিক, এনা পরিবহনের নন এসি বাস জনপ্রতি ৪০০ থেকে ৪৭০ টাকা ভাড়ায় পাবেন।
ঢাকা থেকে ট্রেনে করে সিলেট যেতে কমলাপুর কিংবা বিমান বন্দর রেলওয়ে স্টেশান হতে উপবন, জয়ন্তিকা, পারাবত অথবা কালনী এক্সপ্রেস ট্রেনকে বেছে নিতে পারেন আপনার ভ্রমণ সঙ্গী হিসাবে।
ঢাকা থেকে সবচেয়ে দ্রুত সময়ে ও সাচ্ছন্দে সিলেট যেতে চাইলে আকাশ পথে গমন করতে পারেন। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ, নভোএয়ার এবং ইউএস বাংলার বিমান নিয়মিতভাবে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যায়।

চট্টগ্রাম থেকে সিলেট

চট্টগ্রাম থেকে বাস, ট্রেন ও আকাশপথে সিলেট যাওয়া যায়। চট্টগ্রাম থেকে ট্রেনে সিলেট যেতে পাহাড়িকা এবং উদয়ন এক্সপ্রেস নামের দুটি ট্রেন সপ্তাহে ৬ দিন চলাচল করে।

সিলেট ভ্রমণ পরিকল্পনা

২। শাহজালাল-শাহপরান এবং জাপলং ভ্রমণ (এক দিন) (জনপ্রতি খরচ ১২০০ থেকে ১৮০০ টাকা)
৩। শাহজালাল-শাহপরান, বিছনাকান্দি অথবা রাতারগুল ভ্রমণ (এক দিন) (জনপ্রতি খরচ ১৩৫০ থেকে ১৮০০ টাকা)
৪। শাহজালাল-শাহপরান, চাবাগান , জাপলং, বিছনাকান্দি, রাতারগুল ভ্রমণ (দুই অথবা তিন দিন) (জনপ্রতি খরচ ২০০০ থেকে ৫০০০ টাকা)
৫। শাহজালাল-শাহপরান, চাবাগান , জাপলং, বিছনাকান্দি, রাতারগুল, মাধবকুণ্ড, শ্রীমঙ্গল ভ্রমণ (তিন অথবা চার দিন) (জনপ্রতি খরচ ৩০০০ থেকে ৭০০০ টাকা)
বিবাদ্রঃ হোটেলের মান এবং মৌসুমের উপর খরচ কিছুটা কমবেশি হতে পারে

সিলেট বাস টার্মিনাল আর রেল স্টেশন দুটোই একদম কাছাকাছি অতএব বাসে বা ট্রেনে যেভাবেই যান রিক্সা নিবেন বাস টার্মিনাল সরাসরি আম্বরখানার রিক্সা না পেলে বন্দর বাজার পর্যন্ত রিক্সা নিয়ে নিবেন, ভাড়া নিবে ২৫-৩০ টাকা। তারপর বন্দর বাজার থেকে সিএনজি তে করে আম্বরখানা, ভাড়া নিবে জনপ্রতি ১০ টাকা। এখন আপনি বিছনাকান্দি বা রাতারগুল যেখানেই যান না কেন এই আম্বরখানা থেকেই সিএনজি নিতে হবে। এ পর্যায়ে এসে একটা গুরুত্বপূর্ণ তথ্য দিচ্ছি যদি পারেন গ্রুপ করে আসবেন, এতে যেমন বারতি একটা আনন্দ পাবেন তেমনি বেশ কিছু টাকাও বাঁচাতে পারবেন। তবে একান্তই যদি গ্রুপ করতে না পারেন হতাশ হবার কোন কারন নেই, পড়তে থাকেন সমাধান পেয়ে যাবেন।
সিলেটের উল্লেখযোগ্য আবাসিক হোটেল যার মধ্যে রয়েছে- হোটেল রোজভিউ ইন্টারন্যাশনাল (০৮২১-৭২১৮৩৫, ২৮৩১-২১৫০৮-১৪, ২৮৩১৫১৬-২১), নাজিমগড় রিসোর্ট (০৮২১-২৮৭০৩৩৮-৯), হোটেল ফরচুন গার্ডেন (০৮২১-৭১৫৫৯০, ৭২২৪৯৯), হোটেল ডালাস (০৮২১-৭২০৯৪৫, ৭২০৯২৯), হোটেল সুপ্রিম (০৮২১-৮১৩১৬৯, ৭২০৭৫১, ৮১৩১৭২, ৮১৩১৭৩, ০১৭১১-১৯৭০১২, ০১৬৭৪-০৭৪১৫৭), হোটেল হিলটাউন (০৮২১-৭১৮২৬৩, ০১৭১১-৩৩২৩৭১, ৭১৬০৭৭)।

সিলেটের আশেপাশের দর্শনীয় স্থান

সিলেট শহর ও সিলেটের আশেপাশের আরো যেসকল দর্শনীয় স্থানে ভ্রমণ করতে পারেন তার মধ্যে উল্লেখযোগ্য পর্যটন স্থান হলো-
 হযরত শাহজালালের মাজার
 হযরত শাহপরাণের মাজার

  •  জাফলং
  •  বিছনাকান্দি
  •  রাতারগুল
  •  লোভাছড়া
  •  লালাখাল
  •  পান্থুমাই ঝর্ণা
  •  সংগ্রামপুঞ্জি ঝর্ণা
  •  আলী আমজাদের ঘড়ি
  •  হাকালুকি হাওর
  • ভোলাগঞ্জ
  • ড্রিমল্যান্ড পার্ক
  • জাকারিয়া সিটি
  • ইত্যাদি।





Post a Comment

0 Comments