STAY WITH US

বিদেশ যাবার জন্য ব্যাংক ঋন



করিম চাচা  নিজের ভাগ্য বদল করার জন্য ভিটি মাতি বিক্রি করে কোন এক আত্মীয়র মাধ্যমে  মালয়েশিয়া গেলো, কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস কোন এক অজানা কারনে কয়েক মাসের মধ্যেই তাকে ফিরে আসতে হল। সুধু করিম চাচা নয়  বিদেশগামীদের অনেককেই বিদেশে যাওয়ার জন্য জমিজমা বিক্রি করতে হয়। অনেককে চড়া সুদে ঋণ নিতে হয়। তবে এই সমস্যার সমাধানের জন্য সরকার প্রবাসীকল্যাণ ব্যাংক চালু করেছে। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিদেশগামীরা ঋণ নিতে পারবেন। এ জন্য তাঁকে বিদেশে চাকরির নিয়োগপত্র দেখালেই চলবে। এ ছাড়া সোনালীঅগ্রণীজনতাসহ সরকারি-বেসরকারি আরও অনেক ব্যাংক এবং সংস্থা এখন বিদেশে যাওয়ার জন্য স্বল্পসুদে ঋণ দিচ্ছে।
বিদেশে যাওয়ার পূর্বাই যা করতে হবে
আপনি যে দেশেই যেতে চান না কেনপ্রথমেই দরকার নিজের পাসপোর্ট। এখন আর দালাল ধরে পাসপোর্ট করা যায় না। তাই নিজেই পাসপোর্ট অফিসে উপস্থিত হয়ে এমআরপি পাসপোর্ট করুন। বিদেশে যাওয়ার আগে আপনার স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। যে দেশে যাবেন সেই দেশের অনুমোদিত মেডিকেল সেন্টারে গিয়ে স্বাস্থ্য পরীক্ষা করুন।
বিদেশে যে কোম্পানিতে চাকরি করতে যাচ্ছেন সেখানকার চাকরির শর্ত জেনে নিন। চুক্তির শর্তে বেতন-ভাতাথাকাখাওয়াছুটিচিকিৎসাসহ কোম্পানির সব সুযোগ-সুবিধা জেনে নিন। যেই দেশে যাচ্ছেন পাসপোর্টে সেই দেশের ভিসা আছে কি না দেখে নিন। চাকরি নিয়ে যেতে হলে এমপ্লয়মেন্ট ভিসা’ লাগবে।
বিদেশে যাওযার পূর্বেই কিছু বিষয় নিশ্চিত হয়া প্রয়োজন।
কখনোই যা করবেন না
বিদেশে যাওয়ার সিদ্ধান্ত নিলে আপনি কখনোই দালালদের কাছে যাবেন না। কখনো কোনো অবস্থাতেই অগ্রিম অর্থ লেনদেন করবেন না। বিনা রসিদে কাউকে টাকা দেবেন না। রিক্রুটিং এজেন্সি বাদে কারও কাছে পাসপোর্ট দেবেন না। যে কাজ পারেন না সেই কাজ করতে যাবেন না। ভুয়া অভিজ্ঞতার সনদ দেবেন না। মাদকাসক্ত অবস্থায় বিদেশে যাবেন না।
প্রয়োজনীয় কিছু নম্বর ও ঠিকানা
জনশক্তিকর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) : ৮৯/২কাকরাইল ঢাকাwww.bmet.org.bd
প্রবাসীকলাণ ভবন৭১-৭২পুরোনো এলিফ্যান্ট রোডইস্কাটন গার্ডেনঢাকা। www.probashi.gov.bd
বায়রা: বায়রা ভবন১৩০ নিউ ইস্কাটন রোডঢাকা। টেলিফোন: ৮৩৫৯৮৪২৯৩৪৫৫৮৭ www.hrexport-baira.org
বোয়েসেল: ৭১-৭২ এলিফ্যান্ট রোডইস্কাটন গার্ডের ঢাকা। ৯৩৬১৫১৫,৯৩৩৬৫৫১ www.boesl.org.bd


Post a Comment

0 Comments