STAY WITH US

কোন দেশে যাবেন, এবং খরচ কত হবে ?


কোন দেশে যাবেনএবং খরচ কত হবে ?
বাংলাদেশ থেকে কিভাবে বিদেশ জাব।

প্রশ্ন হলোবিদেশে যেতে কত টাকা খরচ হয়এর কোনো সুনির্দিষ্ট উত্তর নেই। আপনি কোন দেশে যাচ্ছেনকী কাজে যাচ্ছেন তার ওপর নির্ভর করে অনেক কিছু। তবে যত বেশি দালালদের এড়িয়ে চলতে পারবেনততই খরচ কমবে। ঢাকায় এসে সরাসরি যদি কোনো রিক্রুটিং এজেন্সি বা বোয়েসেলের মাধ্যমে যোগাযোগ করতে পারেনতাহলে খরচ কম পড়বে। তবে খরচ কত পড়বে তার চেয়েও বেশি জরুরি আপনি কত টাকা বেতনে যাচ্ছেন। একটি বিষয় মাথায় রাখুনযত টাকা খরচ করে যাচ্ছেনসেই টাকা যেন তিন থেকে ছয় মাসের মধ্যে তুলতে পারেন আর আমার মতামত এর চাইতে বেসি টাকা খরচ করে বিদেশ না যাওয়াই ভালো। আর টাকা লেনদেন অবশ্যই ব্যাংকের মাধ্যমে বা রসিদের মাধ্যমে করবেন। পারলে কয়েকজন সাক্ষী রাখবেন। রসিদ না রাখতে পারলে যত টাকাই দিন না কেন তার কোনো বৈধতা থাকে না।
সিদ্ধান্ত আপনার কোন দেশে যাবেন?
 বাংলাদেশ থেকে যাঁরা বিদেশে যানতাঁদের একটি বড় অংশই হুট করে বিদেশে যাওয়ার সিদ্ধান্ত নেন। তাঁরা ভাবেনবিদেশে গেলেই সব সমস্যার সমাধান হয়ে যাবেঘুরে যাবে ভাগ্যের চাকা। কিন্তু বিষয়টি তেমন নয়। ঠিকমতো ভেবেচিন্তে না গেলে আপনার লাভের চেয়ে ক্ষতিই বেশি হতে পারে। কাজেই বিদেশে যাওয়ার আগে সময় নিয়ে ভালোভাবে চিন্তাভাবনা করতে হবে, কথায় আছে ভাবিয়া করিয় কাজ করিয়া ভাবিয় না। কখনোই কোনো দালালের সহায়তা নেবেন না।
জনশক্তিকর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী১৯৭৬ সাল থেকে ২০১৪ সালের আগস্ট পর্যন্ত ৮৯ লাখ ৮৭ হাজার ১৮৩ জন কর্মী বিদেশে গেছেন। এর মধ্যে ২৬ লাখ সৌদি আরবে আর ২৩ লাখই গেছেন সংযুক্ত আরব আমিরাতে। তবে এ দুই বাজারেই এখন মন্দা চলছে। কয়েক বছর ধরে সবচেয়ে বেশি কর্মী যাচ্ছেন ওমানকাতার আর সিঙ্গাপুরে। এর বাইরেও মালয়েশিয়াবাহরাইনমরিশাসইরাকলিবিয়ালেবাননজর্ডানদক্ষিণ কোরিয়াব্রুনেইইতালি ও ইউরোপে কিছু লোক যাচ্ছে।
বায়রার মহাসচিব মনসুর আহমেদ কালাম জানালেনবাংলাদেশ থেকে যাঁরা বিদেশে যেতে চান তাঁদের বেশির ভাগই অদক্ষ শ্রমিক। কিন্তু তাঁরা একটু প্রশিক্ষণ নিলেই দক্ষ হয়ে উঠতে পারেন। আর দক্ষতা বাড়লে তাঁদের বেতনও অনেক বেড়ে যাবে।সরকারী এবং বেসরকারি অনেক ট্রেনিং সেন্টার রয়েছে যারা বিভিন্ন বিষয়ে ট্রেনিং দিয়ে থাকে।  কাজেই যাঁরা বিদেশে যেতে চাইছেনতাঁদের উচিত কোনো একটা কাজে দক্ষতা অর্জন করা।

Post a Comment

0 Comments