STAY WITH US

সরকারিভাবে বিদেশ গমন

সরকারিভাবে বিদেশ গমন
সরকারিভাবে বিদেশ গমন, কি ভাবে সরকারিভাবে বিদেশ যাবো ?
সরকারিভাবে বিদেশ গমন-bdroyal

সরকারিভাবে যেতে পারেন মালয়েশিয়া
দক্ষিণ কোরিয়া, জাপান, চীন। শিক্ষিত তরুণেরা ভাষা শিখে উচ্চ বেতনে যেতে পারেন দক্ষিণ কোরিয়া। এ জন্য খরচ হবে ৬০ হাজার টাকা। এক মাসেই এই টাকা বেতন পাবেন। তবে দক্ষিণ কোরিয়ায় যেতে হলে সরকারি একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। এছাড়াও জাপান, চিনে ও মালয়েশিয়ায় সরকারী ভাবে কিছু শ্রমিক পাঠানো হচ্ছে। কিন্তু মনে রাখবেন কোনোভাবেই সাগরপথে কিংবা অন্য কোনো অবৈধ উপায়ে মালয়েশিয়া অথবা অন্য কোন দেশে যাবেন না। এর পরিণতি হয় মৃত্যুনইলে জেল।মনে রাখবেন একটি দুর্ঘটনা সারাজীবনের কান্না।
মেয়েদের জন্য সুযোগ সুবিধা

মেয়েরা যেতে পারেন জর্ডান ও লেবাননে। ১৯৯০ সাল থেকে পুরুষের পাশাপাশি মেয়েরাও বিদেশে চাকরি নিয়ে যাচ্ছেন। এর মধ্যে সবচেয়ে বেশি যাচ্ছেন জর্ডান আর লেবাননে। সম্প্রতি হংকং সরকারিভাবে বাংলাদেশ থেকে গৃহকর্মী নিচ্ছে। এর বাইরে মালয়েশিয়া বাংলাদেশ থেকে গৃহকর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে।
একটি বিষয় মনে রাখতে হবেসরকারি নিয়ম অনুযায়ী ১৮ বছরের নিচে কোনো নারী চাকরি নিয়ে বিদেশে যেতে পারবেন না। তবে গৃহকর্মী ও পোশাকশ্রমিকদের ক্ষেত্রে বয়স ২৫ হতে হবে। সরকারি একমাত্র জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠান বোয়েসেল বিনা খরচে মেয়েদের বিদেশে পাঠানোর সহায়তা দেয়। কাজেই কোনো প্রতিষ্ঠান বা দালাল এড়িয়ে বোয়েসেলে যান এবং সেখান থেকে সঠিকভাবে তথ্য জেনেই কেবল মেয়েদের বিদেশ যাওয়ার সিদ্ধান্ত নেওয়া উচিত। বিগত বছর গুলোতে গৃহকর্মী হিসেবে যারা বিদেশ, বিশেষ করে মিডিলিস্ট তথা সৌদি আরব, দুবাই, ওমান, কাতার, গিয়েছিলো তাদের অনেকেই বভিন্ন প্রকারের হয়রানীর শিকার হয়েছে। তাই যাচাই বাচাই করে দালাল এড়িয়ে যাওয়াই উত্তম।

Post a Comment

0 Comments