STAY WITH US

ভিসা পাওয়ার পর কি কিরতে হবে।


আপনি কি ভিসা পেয়েগেছেন , এবং যাচাই করে দেখেছেন এটি ঠিক আছেন ? তবে একটু অপেক্ষা করুন, সত্যি কথা কি তিরে এসে তরি ডুবানোর অভ্যাস কিন্তু আমাদের এখনো যায়নি ! তাই ভিসা পাওয়ার পর একটু সচেতন ভাবে আমাদের পরের ধাপগুল পালন করতে হবে।

যেহেতু  ভিসা পাওয়ার পর সময় একটু কম থাকে, তাই প্রথমেই বিমানের টিকিট করতে হবে। টিকিট করার সময় অবশ্যই প্লেন ছাড়ার সময় ও এয়ারপোর্টে পৌঁছানোর সময় জেনে নিন। পথে কোথাও যাত্রাবিরতি বা ট্রানজিট আছে কি না সেটিও জানুন।

বিদেশে যাত্রার কয়েক দিন আগে ভিসা সিলসহ পাসপোর্টমেডিকেল সনদবিএমইটির বহির্গমন ছাড়পত্রস্মার্ট কার্ডচাকরির চুক্তিযে দেশে যাবেন সেই দেশের বাংলাদেশ দূতাবাসের ঠিকানা এগুলো যত্ন করে রাখুন। প্রয়োজনে এগুলোর ফটোকপি পরিবারের কাছে দিয়ে যান।

বিদেশে যাওয়ার সব বিষয় চূড়ান্ত হয়ে গেলে বাড়ির কাছে সুবিধাজনক কোনো ব্যাংকে দুটি হিসাব খুলুন। একটি নিজের নামে এবং অন্যটি পরিবারের কারও নামে খুলুন। একটি অ্যাকাউন্টে পরিবারের বা সংসারের খরচের অর্থ পাঠান। আর নিজের হিসাবে টাকা জমাতে পারেন।

বিদেশে থাকা অবস্থায় একটি বড় সমস্যা টাকা পাঠানো। মনে রাখবেনশুধু সরকার অনুমোদিত ব্যাংক প্রতিষ্ঠান বা মানি একচেঞ্জের মাধ্যমেই টাকা পাঠানো বৈধ। কখনোই হুন্ডির মাধ্যমে টাকা পাঠাবেন না।

বিদেশে থাকা অবস্থায় অবশ্যই সে দেশের প্রচলিত আইন-কানুন মেনে চলুন। সে দেশের বাংলাদেশ দূতাবাসের নম্বর রাখুন। কোনো প্রয়োজন হলে দূতাবাসে যোগাযোগ করুন।



এছাড়াও বিদেশে যাওয়ার পূর্বে সর্বশেষ করণীয়
    বহির্গমন ছাড়পত্র প্রদান:
   স্ব-উদ্যোগে বা আত্মীয়-সজনের মাধ্যমে ওয়ার্ক-পারমিট/এনওসি/এন্ট্রি-পারমিট সংগ্রহ করলে জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরোতে উপস্তিত হয়ে বা রিক্রুটিং এজেন্টের মাধ্যমে বহির্গমন ছাড়পত্রের (Emigration Clearance)জন্য আবেদন করতে হবে।
    ছাড়পত্রের জন্য নিম্মোক্ত কাগজপত্র জমা দিতে হয়
জেলা কর্মসং¯হান ও জনশক্তি অফিস থেকে নিবন্ধনকৃত কার্ড;
ভিসার পৃষ্ঠাসহ পাসপোর্টের প্রথম ৬ পৃষ্ঠার ফটোকপি;
মূল ভিসা এ্যাডভাইস/এন্ট্রি-পারমিট/ওয়ার্ক-পারমিট/এনওসি ও ফটোকপি;
১৫০/০০ টাকা মূল্যমানের নন-জুডিশিয়াল ষ্ট্যাম্পে ব্যক্তিগত অঙ্গীকারনামা;
পেশাজীবীদের ক্ষেত্রে সরকারি/স্বায়ত্বশাসিত/রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠানে কর্মকর্তাদেরকে সংশ্লিষ্ট নিয়োগকর্তা হতে রিলিজ অর্ডার বা প্রেষণপত্র;
একক ভিসার বিদেশগামী মহিলার ক্ষেত্রে আইনানুগ অভিভাবক থেকে ১৫০/০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অনাপত্তি পত্র।
পশোজীবীদরে ক্ষত্রে সরকারি/স্বায়িত্বশাসতি/রাষ্ট্রায়ত্ব প্রতষ্ঠিানে র্কমর্কতাদরেকে সংশ্লষ্টি নয়িোগর্কতা হতে রলিজি র্অডার বা প্রষেণপত্র;

Post a Comment

0 Comments